• রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:৫৫ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি স্টুডিওর আড়ালে ছিল ইয়াবা ব্যবসা, মাদকসহ কারবারি আটক ভৈরব উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীকে স্বেচ্ছাসেবকলীগের পূর্ণসমর্থন হোসেনপুরে শ্রেষ্ঠ মাদরাসা শিক্ষক নাজমুল হক করিমগঞ্জ উপজেলা নির্বাচনে ১৭ জনের মনোনয়ন দাখিল হোসেনপুরে ৩টি বৈদ্যুতিক টান্সমিটার চুরি নিকলী উপজেলা পরিষদ নির্বাচনে লড়বেন জনি (মোটরসাইকেল) ও মোকাররম (আনারস) প্রতীকে ভৈরবে মানবতার কল্যাণে সংগঠনের পক্ষ থেকে খাবার পানি ও শরবত বিতরণ

দু’বছর পর শোলাকিয়া মাঠে হবে ঈদুল ফিতরের জামাত, নেয়া যাবে শুধু জায়নামাজ

বক্তব্য রাখছেন জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম -পূর্বকণ্ঠ

দু’বছর পর শোলাকিয়া মাঠে
হবে ঈদুল ফিতরের জামাত
নেয়া যাবে শুধু জায়নামাজ

# নিজস্ব প্রতিবেদক :-

করোনা মহামারির কারণে গত দু’বছর দেশের অন্যান্য ঈদগার পাশাপাশি প্রায় পৌনে তিনশ’ বছরের ঐতিহ্যবাহী ঈদগা কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগায়ও কোন জামাত অনুষ্ঠিত হতে পারেনি। এবার করোনা মাহামারি নিয়ন্ত্রণে চলে আসার প্রেক্ষিতে শোলাকিয়া ঈদগায় আসন্ন ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে। অন্যান্য বছরের তুলনায় এবার মুসল্লির সংখ্যা অনেক বেশি হবে বলে ধারণা করা হচ্ছে। আজ বুধবার (৬ এপ্রিল) সকালে জেলা কালেক্টরেট সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ঈদগা কমিটির সভায় এ সিদ্ধান্ত জানানো হয়। জামাত শুরু হবে সকাল ১০টায়। এতে ইমামতি করবেন বিশিষ্ট মুফতি হযরত মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ। প্যানেল ইমাম থাকবেন মাওলানা মো. শোয়াইব ও মাওলানা হিফজুর রহমান।
ঈদগা কমিটির সভাপতি জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও আলোচনা করেন পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট জিল্লুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান শাহজাহান, পৌর মেয়র মাহমুদ পারভেজ, র‌্যাব-১৪ কিশোরগঞ্জ ক্যাম্পের কোম্পানি অধিনায়ক মেজর মো. শাহরিয়ার মাহমুদ খান, ঈদগা কমিটির সম্পাদক সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী সিদ্দিকী, চ্যানেল আই’র প্রধান প্রতিবেদক চকর মালিথা প্রমুখ। উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আব্দুল্লাহ, স্থানীয় সরকারের উপ-পরিচালক মো. হাবিবুর রহমান , অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নাজমুল ইসলাম সরকার, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) অনির্বাণ চৌধুরী, সিনিয়র তথ্য কর্মকর্তা মো. শামছুল হক, ডেপুটি সিভিল সার্জন ডা. জহির আহমেদ তালুকদার, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার মো. আব্দুল মান্নান, জেলা চেম্বারের সিনিয়র সহ-সভাপতি হাফেজ খালেকুজ্জামান প্রমুখ।
জেলা প্রশাসক জানান, ঈদের দিনের নিরাপত্তার জন্য পুলিশ ও র‌্যাবের পাশাপাশি ৫ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। থাকবে পর্যাপ্ত সিসি ক্যামেরা। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে মাঠে যেতে হবে। ঈদের আগের দিন ঈদগায় আলোকসজ্জা, মুসল্লিদের জন্য পানির সুব্যবস্থা করা, আগের দিন বাইরে থেকে আসা মুসল্লিদের জন্য থাকা-খাওয়ার সুব্যবস্থা করা, সুদৃশ্য তোরণ নির্মাণসহ শহরের সৌন্দর্য বর্ধন করা হবে। থাকবে চিকিৎসা ক্যাম্প এবং অগ্নি নির্বাপন ব্যবস্থা। দূরবর্তী মুসল্লিদের যাতায়াতের জন্য ঈদের দিন সকালে ভৈরব ও ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জ পর্যন্ত বিশেষ ট্রেনেরও ব্যবস্থা থাকবে। চ্যানেল আই বরাবরের মত এবারও ঈদ জামাতের খবর সরাসরি সম্প্রচার করবে। এছাড়া শহরের এসভি সরকারী বালিকা বিদ্যালয়ে মহিলাদের জন্য একটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন মাওলানা মো. সানাউল্লাহ।
পুলিশ সুপার জানিয়েছেন, মুসল্লিদের আগমনের জন্য ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা অতিক্রম করতে হবে। মাঠের মূল ফটকে থাকবে আর্চওয়ে। মুসল্লিরা কেবল জায়নামাজ ছাড়া কোন ব্যাগ, ছাতা, এমনকি মোবাইল ফোনও মাঠে নিতে পারবেন না। মাঠে চারটি ওয়াচ টাওয়ার বসানো হবে। ২০১৬ সালে শোলাকিয়া ঈদগার অদূরে জঙ্গি হামলার পর থেকেই মুসল্লিদের নিরাপত্তার জন্য এরকম কঠোর বিধিনিষেধ আরোপ করা হচ্ছে।
জেলা পরিষদ চেয়ারম্যান জানিয়েছেন, জেলা পরিষদের পক্ষ থেকে শোলাকিয়া ঈদগা পুকুরের ঘাট টাইলস দিয়ে বাঁধানো হচ্ছে। এছাড়া ঈদের দিনের নিরাপত্তার লক্ষ্যে সিসি ক্যামেরা স্থাপনের জন্য জেলা পরিষদ ৫০ হাজার টাকার সংস্থান করবে। মেয়র মাহমুদ পারভেজ জানিয়েছেন, ঈদগা কমিটি সম্মতি দিলে পৌরসভার পক্ষ থেকে শোলাকিয়া ঈদগার মূল ফটকে নতুন স্থাপত্য নকশায় একটি দৃষ্টিনন্দন গেট নির্মাণ করে দেয়া হবে। এছাড়া ঈদের জামাত সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে পৌরসভা তাদের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *